Breaking news

উন্নয়ন প্রকল্পের জন্য ফ্রান্সের কাছ থেকে বাংলাদেশ পাবে ৩৩০ মিলিয়ন ইউরো

Bangladesh to receive €330mn from France for development projects

বাংলাদেশে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ফ্রান্সের একটি উন্নয়ন সংস্থা € 330 মিলিয়ন প্রদান করবে। এ ব্যাপারে বাংলাদেশ ও ফ্রান্স তিনটি চুক্তিতে স্বাক্ষর করেছে। সর্বশেষ সংবাদগুলির জন্য, ডেইলি স্টারের গুগল নিউজ চ্যানেলটি অনুসরণ করুন।

€ 330 মিলিয়ন, এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি), একটি ডেভেলপমেন্ট ব্যাংক অ্যান্ড কোঅপারেশন এজেন্সি, কোভিড -19 মহামারী এবং ঢাকা পরিবেশগতভাবে টেকসই পানি সরবরাহ প্রকল্পের জন্য বাকি 130 মিলিয়ন ডলিউটারের জন্য বাজেট সমর্থনের জন্য 200 মিলিয়ন প্রদান করবে, যা ইতিমধ্যে বাস্তবায়ন চলছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বুধবার প্যারিসে মিডিয়াতে ব্রিফিংকালে এ কথা বলেন।

তিনি বলেন, € 330 মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রে এএফডি এর মোট সমর্থন € 1 বিলিয়ন ছাড়িয়ে গেছে কারণ এটি € 800 মিলিয়ন প্রদান করেছে। দক্ষিণ এশিয়ায় এএফডি বাংলাদেশের বৃহত্তম সহায়তা প্রদান করে। ইআরডি সচিব বলেন, আগামী কয়েকদিনে তারা তাদের সঙ্গে একটি হোস্ট দেশ চুক্তি স্বাক্ষর করবে, কারণ এই শেষের বিষয়ে আলোচনা হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো: মোখাম্মেল হোসেন জানান, বাংলাদেশ বেসামরিক বিমান কর্তৃপক্ষের জ্ঞান ভাগাভাগি ও তার কর্মীদের জন্য প্রশিক্ষণের জন্য সহযোগিতা জোরদার করার জন্য ফ্রান্সের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও পররাষ্ট্র সচিব মাসুদ ইবনে মোমেন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button