Information

Let’s Know About শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য [All New 2022]

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য: আমাদের শিক্ষা জীবনে শিক্ষক ও প্রশিক্ষক দুইটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। শিক্ষাজীবনে শিক্ষক এবং প্রশিক্ষক এই দুটি মানুষ সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য: আমাদের শিক্ষা জীবনে শিক্ষক ও প্রশিক্ষক দুইটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। শিক্ষাজীবনে শিক্ষক এবং প্রশিক্ষক এই দুটি মানুষ সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই আমাদের আজকের নিবন্ধটি শিক্ষা বিষয় এবং আমরা আজকে জানবো শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য। অর্থাৎ আমাদের নিবন্ধটি পড়ার পর আপনি জানতে পারবেন শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য কি। তাই এই বিষয়টি সম্পর্কে সঠিক ধারণা পেতে আমাদের আজকের নিবন্ধটি সম্পূর্ণ পড়তে থাকুন।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য

যে শিক্ষা প্রদান করে তাকে আমরা সাধারণত শিক্ষক বলে থাকি। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এবং যে কোন শিক্ষাপ্রতিষ্ঠান আমরা দেখতে পাই শিক্ষকদের। আমরা কি আসলেই জানি শিক্ষক মানে কি? আসুন আজকে স্পষ্ট ধারণা নিয়ে নিন। শিক্ষা গ্রহণের জন্য আপনার শিক্ষক প্রয়োজন অর্থাৎ আপনি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ার মাধ্যমে যা গ্রহণ করেন তা হলো শিক্ষা এবং এই শিক্ষা যিনি প্রদান করেন তাকে বলা হয় শিক্ষক।

অন্যদিকে আপনি যদি কোন জিনিস অর্থাৎ কোন কাজ খুব ভালোভাবে শিখতে চান তাহলে আপনাকে প্রশিক্ষণ নিতে হবে। আর্ট প্রশিক্ষণ দেয় যিনি তিনি প্রশিক্ষক। উদাহরণস্বরূপ বলা যেতে পারে মনে করুন আপনি একটি তৈরি করবেন। প্রথমে আপনাকে কম্পিউটার তৈরি করা শিখতে হবে। অর্থাৎ কম্পিউটারের উপর প্রশিক্ষণ নিতে হবে। এই প্রশিক্ষণটা যিনি আপনাকে দিবেন তিনি আপনার প্রশিক্ষক।অর্থাৎ আমাদের নিবন্ধটি পড়ার পর আপনি জানতে পারবেন শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য কি। তাই এই বিষয়টি সম্পর্কে সঠিক ধারণা পেতে আমাদের আজকের নিবন্ধটি সম্পূর্ণ পড়তে থাকুন।

আপনি বুঝতে পারছেন শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্যটা অনেক বড়। একরকম লাগলেও এই দুটি শব্দ সম্পূর্ণ আলাদা আলাদা। আমাদের জীবনে শিক্ষক ও প্রশিক্ষক এর আলাদা আলাদা স্থান থাকে। দুজনেই আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য

আমরা কি আসলেই জানি শিক্ষক মানে কি? আসুন আজকে স্পষ্ট ধারণা নিয়ে নিন। শিক্ষা গ্রহণের জন্য আপনার শিক্ষক প্রয়োজন অর্থাৎ আপনি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ার মাধ্যমে যা গ্রহণ করেন তা হলো শিক্ষা এবং এই শিক্ষা যিনি প্রদান করেন তাকে বলা হয় শিক্ষক।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য কি?

প্রাতিষ্ঠানিক শিক্ষার জন্য শিক্ষকদের মূলত বেশি প্রাধান্য দেয়া হয়। হাতে কলমে কাজ যতদিন না শিক্ষার লাসের ততদিন আমাদের জীবনের শিখানোর জন্য শিক্ষকই থাকে। শিক্ষক, যিনি আমাদের প্রতিদিন কিছু না কিছু শেখান, জীবন সম্পর্কিত জ্ঞান দেন, পৃথিবী সম্পর্কে, বাহ্যিক আরো অনেক বিষয় সম্পর্কে আমাদের জ্ঞান দিয়ে থাকেন যেগুলো আমাদের পরবর্তীতে জীবনে কাজে আসে।

অন্যদিকে প্রশিক্ষক এমন একজন ব্যক্তি যাকে ছাড়া আমরা হাতে-কলমে কোন কাজই গুরুত্বের সাথে শিখতে পারবো না। কোন কাজই পুরোপুরি দক্ষ হতে হলে আমাদের একজন প্রশিক্ষক, বলা যেতে পারে ভাল প্রশিক্ষণ দরকার। হাতে কলমে শিক্ষা কোন কাজ প্রশিক্ষক ছড়া শিক্ষা অসম্ভব।

নবম শ্রেণী অথবা দশম শ্রেণী থেকে আমাদের ব্যবহারিক করতে দেওয়া হয়। বেপারীকে আমরা হাতে-কলমে সবকিছু শিখে থাকি। অর্থাৎ শুধু বইয়ের পৃষ্ঠা তে না, সামনাসামনি নিজের হাত দিয়ে একটি কাজ শিখা হয়। বলা যায় যিনি আমাদের ব্যবহারিক করেন তিনি আমাদের প্রশিক্ষক। যদিও বেশির ভাগ স্কুলে, আমাদের শিক্ষক ই ব্যবহারিক করান, তাই তখন কার জন্য তিনি আমাদের প্রশিক্ষক।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য বিস্তারিত

আপনি যখন একজন শিক্ষার্থী, অর্থাৎ আপনি যখন স্কুল, কলেজ অথবা বিশ্ববিদ্যালয় পড়েন, তখন আপনার জীবনের শিক্ষক এর প্রয়োজনীয়তা অপরিসীম। শিক্ষক আমাদের ছোটবেলা থেকে বিভিন্ন বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জ্ঞান দিয়ে থাকে। চিকেন এর উপর ভিত্তি করে আমরা কর্মজীবনে প্রবেশ করি। শিক্ষকের কাছে যদি আপনার শিখাটা ভালো না হয় তাহলে আপনি কর্মজীবনে ভালো কথা পৌছাতে পারবেন না। কর্মজীবনে ভালো কথা পৌঁছানোর জন্য শিক্ষক ও শিক্ষার গুরুত্ব অপরিসীম।

কিন্তু যখনই আপনি চাকরি জীবনে পদার্পণ করবেন তখন সেখানে আপনাকে হাতে কলমে কাজ করতে হবে। সে কাজগুলো আপনাকে যিনি শেখান তিনি আপনার প্রশিক্ষক। এবং প্রশিক্ষক ছাড়া আপনি চাকরি জীবনে ভালো কিছু করতে পারবেন না। কর্মজীবন শুরু রাখে আপনি যদি ঠিক করতে না পারেন আপনি কোন বিষয়ে কাজ করতে চান অথবা কি কাজ করতে চান, সেই বিষয়ে যদি আপনি দক্ষ না হয় তাহলে ভবিষ্যতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। তাই এটা খুবই গুরুত্বপূর্ণ যে একজন ভালো প্রশিক্ষকের হাতে প্রশিক্ষণ নিয়ে কর্মজীবনে ভালো কথা বোঝার চেষ্টা করা।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য 2

আশা করছি আপনি বুঝতে পেরেছেন শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য কি। মানেটা বুঝতে পেরেছেন যে আপনার জীবনের শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য ও গুরুত্ব কি। আমরা আপনাদের জন্য ইতিমধ্যেই কারণে নিয়ে এসেছি যাতে আপনাদের শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য সম্পর্কে সঠিক ধারণা দিতে পারি।

শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য জেনে নিন

আপনি কি জানেন অনেকেই এই ভুলটা করে যে শিক্ষক ও প্রশিক্ষক একই জিনিস ভাবে। তারা মনে করে শিক্ষক ও প্রশিক্ষক আসলে একজনই শুধু আলাদা আলাদা নাম। আবার অনেকে প্রশিক্ষকের আসল মানে কি জানেন না। শুধু মনে করেন শিক্ষক শব্দটাই শিক্ষক ও প্রশিক্ষক জন্য গ্রহণযোগ্য।

কিন্তু আসলে তা না। শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্য আছে অংশে সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়েই আমাদের আজকের এই নিবন্ধটি যেটা আপনারা পড়ছেন এই মুহূর্তে। শিক্ষক ও প্রশিক্ষক এর মধ্যে পার্থক্যটা জেনে নেওয়া দলের গুরুত্বপূর্ণ যে আমরা এই নিবন্ধটি না প্রকাশ করে থাকতে পারিনি। সম্পূর্ণ নিয়ন্ত্রণ পড়ার অনুরোধ রইলো।

শিক্ষক, যিনি আমাদের প্রতিদিন কিছু না কিছু শেখান, জীবন সম্পর্কিত জ্ঞান দেন, পৃথিবী সম্পর্কে, বাহ্যিক আরো অনেক বিষয় সম্পর্কে আমাদের জ্ঞান দিয়ে থাকেন যেগুলো আমাদের পরবর্তীতে জীবনে কাজে আসে। একরকম লাগলেও এই দুটি শব্দ সম্পূর্ণ আলাদা আলাদা। আমাদের জীবনে শিক্ষক ও প্রশিক্ষক এর আলাদা আলাদা স্থান থাকে। দুজনেই আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

More:

Eid Greetings & Messages

Super Game List with Link[Download Now]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button