Mobile BankingUncategorized

নগদ একাউন্টের নাম্বার পরিবর্তন করার নিয়ম । একাউন্ট বন্ধ বা নাম্বার পরিবর্তন করুন খুব সহজে

নগদ মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়েছে বাংলাদেশে বেশ কিছুদিন হয়েছে। এরই মধ্যে মোবাইল ব্যাংকিং দিনে নগদ খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই গুগলে সার্চ করেন নগদ একাউন্ট খোলা বন্ধ করা সুবিধাসমূহ কল রেট ও এর নাম্বার কিভাবে পরিবর্তন করবেন। অনেক সময় দরকার পড়ে যে “আমি এই মোবাইল নাম্বারে নগদ অ্যাকাউন্ট রাখব না, আমি অন্য নাম্বারে একাউন্টটি নিব” আসলে এটি সম্ভব কিনা। বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
আপনি নগদ একাউন্ট ডিলিট করার পদ্ধতি সম্পর্কে অনুসন্ধান করছেন। এই পোষ্টে আলোচনা করা হবে নগদ একাউন্ট বন্ধ অথবা বাতিল করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত। আমাদের অনেক সময় বিভিন্ন কারণে Nagad Account বন্ধ করার প্রয়োজন পরে। যেমনঃ একই পরিবারে অনেকগুলো একাউন্ট থাকলে। কিংবা নগদের বর্তমান তথ্য মতে নাম্বার পরিবর্তন করতে হলেও আগের একাউন্ট বন্ধ করে নতুন নাম্বারে একাউন্ট খুলতে হবে। বিস্তারিত দেখুন এখান থেকেই।

download-2

নগদ একাউন্টের নাম্বার পরিবর্তন

নগদ একাউন্ট ডিলিট করতে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। যদি আপনার ন্যাশনাল আইডি কার্ড (NID=National ID Card) সাথে থাকে তবে আপনি এই পদ্ধতিগুলো অনুসরণ করে সহজেই নগদ একাউন্ট বন্ধ অথবা বাতিল করতে পারবেন।

আশা করছি আপনার ন্যাশনাল আইডি কার্ড বা ডকুমেন্টটি ঠিক আছে। তবে চলুন আমারা ধাপে ধাপে দেখে নেই নগদ একাউন্ট ডিলিট করার পদ্ধতি সমূহ। নগদের দেওয়া তথ্য অনুযায়ী Nagad একাউন্ট বন্ধ করার প্রথম শর্ত হচ্ছে একাউন্ট ব্যালেন্স শূন্য বা জিরো (0) করতে হবে।

এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে ব্যালেন্স জিরো করব কিভাবে? নগদ একাউন্টে তো সব সময় পয়সা থাকেই। যেমনঃ ০.৭১ বা ২১.৫৮ টাকা। বলে রাখা ভাল যে অনেক ব্যাংক একাউন্টের মত আপনি চাইলে নগদ একাউন্টের ব্যালেন্স শূন্য করতে পারবেন। কিন্তু সেটা কিভাবে? সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে আপনার প্রিয়জন কারো নাম্বারে সেন্ড মানি করে দেওয়া।

কিভাবে নগদ একাউন্টের নাম্বার পরিবর্তন করবেন |

download

নগদ একাউন্ট নাম্বার বদলানোর প্রয়োজন হয় কেন ?

আপনি যে সিমে নগদ একাউন্ট খুলেছিলেন সেই সিমের নগদ একাউন্ট কতৃপক্ষ বন্ধ করে দিয়েছে অথবা আপনি আপনার নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেছেন প্রভৃতি কারণে নগদ একাউন্ট নাম্বার পরিবর্তন করা লাগতে পারে। এছাড়াও একাধিক সিমে একই ভোটার আইডি কার্ড দিয়ে নগদ একাউন্ট খোলা থাকলে আপনার সকল নগদ একাউন্ট নগদ কতৃপক্ষ বন্ধ করে দেবে।

download-1

আপনার যদি নগদ একাউন্ট বন্ধ হয়ে যায় অবশ্যই নগদের হেল্পলাইনে তাদের কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করলে আপনার নগদ একাউন্ট কেনো বন্ধ হলো তা জানতে পারবেন। তাই বিস্তারিত জানার জন্য কল করতে পারেন 16167 এই নাম্বারে। নগদ সংক্রান্ত যেকোনো সমস্যা সমাধানের জন্য নগদ হেল্পলাইন 24 ঘন্টা এবং সপ্তাহের 7 দিন খোলা থাকে । আপনি যদি কোনো নগদ একাউন্ট সম্পর্কে জানতে চান তাহলে ঐ নগদ একাউন্ট যে আপনারই তার সত্যতা যাচাই করতে চাইবে। এজন্য আপনার আইডি কার্ডে থাকা নাম ও আপনার এনআইডি কার্ডের নাম্বার চাইবে।

আপনি যদি চান নগদ একাউন্টের নাম্বার পরিবর্তন করবেন তাহলে প্রথমত আপনাকে আপনার নগদ একাউন্ট বন্ধ করে দিতে হবে । বন্ধ করার পরেই কেবলমাত্র আপনি অন্য নাম্বারে আপনার ওই ভোটার আইডি কার্ড দিয়েই নতুন করে আপনি একটি একাউন্ট করতে পারবেন । (নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি)

কিন্তু আপনি চাইলেই আপনার বর্তমান নগদ একাউন্ট অন্য নাম্বারে ট্রানস্ফার করতে পারবেন না । এখন পর্যন্ত নগদ মোবাইল ব্যাংকিং সেবায় এমন কোনো সুযোগ তারা দেয় নি । যদি ভবিষ্যতে দেয় তাহলে আপনি পারবেন ।
এখন আসি মূল কথায় তাহলে কি আপনি আপনার ওই ভোটার আইডি কার্ড দিয়ে নতুন একটি নগদ একাউন্ট করতে পারবেন ? অন্য নাম্বারে একাউন্ট করার জন্য আপনাকে প্রথমত বর্তমান আপনার যে নগদ একাউন্ট রয়েছে সেটি বন্ধ করতে হবে ।

বন্ধ করার পরেই কেবলমাত্র আপনি আপনার ভোটার আইডি কার্ড দিয়ে নতুন একটি নাম্বারে আপনি নতুন করে নগদ একাউন্ট তৈরি করতে পারবেন । এ ছাড়া বিকল্প কোন পদ্ধতি  এখন পর্যন্ত নেই।

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

নগদ একাউন্ট ঘরে বসে তৈরি করা সম্ভব হলেও এখন পর্যন্ত ঘরে বসে আপনি এটি বন্ধ করতে পারবেন না । বন্ধ করার জন্য অবশ্যই আপনাকে আপনার নিকটস্থ কোনো নগদ কাস্টমার কেয়ারে যেতে হবে । তবে যাবার পূর্বে অবশ্যই আপনি যেই মোবাইল নাম্বার এবং ভোটার আইডি দিয়ে নগদ একাউন্ট তৈরি করেছিলেন সেগুলো সাথে নিয়ে যেতে হবে ।

download

এছাড়াও আপনার নগদ মোবাইল এর ব্যালেন্সে কোন টাকা রাখা যাবে না অর্থাৎ ব্যালেন্স 0 রাখতে হবে । ব্যালেন্স 0 করার জন্য অবশ্যই আপনি নগদ অ্যাপস ব্যবহার করবেন । নগদ অ্যাপস এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার নগদ এর ব্যালেন্স 0 করতে পারবেন। আপনার নগদ একাউন্টের ব্যালেন্স 0 করার পর আপনার ভোটার আইডি কার্ড সহ আপনি কাস্টমার কেয়ারে গিয়ে বলবেন যে, ” আপনি আপনার নগদ একাউন্ট নাম্বারটি বন্ধ করতে চান”।
সকল ইনফরমেশন সঠিকভাবে দেওয়ার পর কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার অ্যাকাউন্টটি বন্ধ করে দিবে । এরপর আপনি চাইলে নতুন করে আপনার ভোটার আইডি কার্ড দিয়ে আবার নতুন একটি নগদ একাউন্ট করে নিতে পারেন অন্য নাম্বারে।

নগদ একাউন্ট কাস্টমার কেয়ার

আপনি যদি নগদ একাউন্ট সম্পর্কে কোনো বিষয়ে জানতে চান । অথবা আপনার অ্যাকাউন্ট নিয়ে কোনো ধরনের কোনো সমস্যায় পড়ে থাকেন এবং সেটির সমাধান করতে চান, তাহলে আপনার নগদ একাউন্ট কাস্টমার কেয়ারের নাম্বার প্রয়োজন হবে।
নগদ একাউন্ট কাস্টমার কেয়ারের নাম্বার আপনাদের সুবিধার্থে আমি নগদ একাউন্ট এর কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে কিভাবে কথা বলবেন সেটি বলে দিচ্ছি 1616 7।

Muntasir Mamun

Entering the blogging world as a hobby. Writing gives me pleasure. I’m human, I have weaknesses, I make mistakes and I experience sadness; But I learn from all these things to make me a better person.Always keep a smile on your face😊.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button