Breaking news

এসএসসি এবং এইচএসসি বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয় সিদ্ধান্ত প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ১৫ জুলাই একটি প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রী দীপু মনি এ সিদ্ধান্ত জানায়। দীর্ঘদিন এর প্রতীক্ষিত সিদ্ধান্ত থেকে শেষ পর্যন্ত পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত বছর এইচএসসি ২০২০ ব্যাচকে অটো পাস দেয়ার পরে এবারও গুঞ্জন ছিল এসএসসি এবং এইচএসসি ২০২১ কেউ অটো পাস দেওয়া হবে। তবে শুরু থেকেই অটো পাশে পক্ষে ছিলনা শিক্ষা বোর্ডগুলোর বরং বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের পক্ষে তারা রায় দিয়েছিলেন।

 

তবে বিকল্প পদ্ধতিতে সুযোগ রয়েছে অটো পাশের। যদি পরীক্ষা হয় তবে তা কেবল তিনটি বিষয়ের ওপরই হবে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য তিনটি বিষয়ে পরীক্ষা হবে এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিনটি বিষয়ে একটি পত্রের পরীক্ষা নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে ক্লাস যেহেতু হয়নি সে ক্ষেত্রে শিক্ষার্থীদের পড়াশোনার বিষয়টি মাথায় রেখে অ্যাসাইনমেন্ট দেওয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রী। অ্যাসাইনমেন্ট থেকে মূল্যায়ন যদিও বা ক্লাসের মত সম্ভব নয় তবে পরীক্ষার প্রস্তুতি নেওয়া সম্ভব। এসএসসির জন্য ১২ সপ্তাহের মোট চব্বিশটি অ্যাসাইনমেন্ট এবং প্রত্যেকটি বিষয়ের জন্য একটি করে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে । সে ক্ষেত্রে নৈর্বাচনিক বিষয় গুলোর পরীক্ষা নেওয়া হবে বা অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। শিক্ষা মন্ত্রী আরও জানায় বাংলা ইংরেজী গণিত ও আইসিটি এসকল বিষয় সমূহের আবশ্যিক বিষয় সমূহের পরীক্ষা নেওয়া হবে না। সে ক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে বিগত বোর্ড পরীক্ষাগুলোর নম্বর বিশ্লেষণ করে এসকল বিষয় সমূহের ফলাফল প্রকাশ করা হবে।

চতুর্থ বিষয় এর পরীক্ষা নেওয়া হবে না

এইচএসসির জন্য ১৫ সপ্তাহের ৩০ টি এসাইনমেন্ট দেওয়ার কথা জানিয়েছে। অ্যাসাইনমেন্ট গুলো সম্পর্কে আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য পাবেন। অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং নমুনা উত্তর পাবেন আমাদের সাইট থেকে।

 

তবে অ্যাসাইনমেন্ট দিয়ে প্রস্তুতি নেওয়ার পরে যদি করো না পরিস্থিতির উন্নতি হয় তবে স্বাস্থ্যবিধি মেনে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রী। সে ক্ষেত্রে এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ হতে পারে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ এবং এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ হতে পারে ডিসেম্বরের প্রথম সপ্তাহ ।

 

এস সি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ১৮ তারিখ থেকে দেওয়া শুরু হবে। এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ২৬ শে জুলাই থেকে এসাইনমেন্ট দেওয়া হবে।

 

অ্যাসাইনমেন্ট গুলো সংগ্রহ করতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

 

যদি পরীক্ষা নেওয়া সম্ভব হয় তাহলে তিনটি নৈর্বাচনিক বিষয় এর উপরে শুধুমাত্র পরীক্ষা হবে তাও আবার সময় এবং নম্বর দুটোই হ্রাস করে। তবে যদি করো না পরিস্থিতির উন্নতি না হয় তাহলে আবশিক বিষয়গুলোর জীবন সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে নম্বর দেওয়া হবে নির্বাচনগুলোর ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করা হবে। যদিও এক্ষেত্রে অ্যাসাইনমেন্ট এর থেকে কোন নম্বর মূল নম্বরের সঙ্গে যোগ করা হবে কিনা তা তখনই জানাবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অ্যাসাইনমেন্ট থেকে সর্বোচ্চ ১০ থেকে ১৫ শতাংশ নাম্বার যোগ হতে পারে।

 

অ্যাসাইনমেন্ট সমূহ করা দরকার কারণ এর থেকে এসএসসি এবং এইচএসসি তে পর্যাপ্ত প্রস্তুতি নেওয়া সম্ভব। এবং যদি পরীক্ষা না হয় সে ক্ষেত্রে অ্যাসাইনমেন্ট থেকে মূল্যায়ন করলে ১০ থেকে ১৫ শতাংশ মার্ক খুব সহজেই পাওয়া সম্ভব।

 

করণা মহামারীর কারণে প্রায় দেড় বছর যাবত স্কুল কলেজ বন্ধ থাকার ফলে এবারের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নিয়েও রয়েছে অনিশ্চয়তা। তবে শিক্ষা মন্ত্রণালয় বলছে এবার এসএসসি এবং এইচএসসি তে কোন ভাবেই অটো পাস নয়। এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন এবং এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেওয়ার কথা এর আগে জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে স্কুল-কলেজ ঠিক সময়ে খোলা যায়নি করো না পরিস্থিতি অবনতির কারণে। বর্তমানে করোনা পরিস্থিতির যে হারে অবনতি হচ্ছে তাতে আরো কয়েক মাস স্কুল-কলেজ বন্ধ থাকবে তা অনেকটাই নিশ্চিত। তবে এবার শিক্ষা মন্ত্রণালয় আটকে থাকা এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত দিতে যাচ্ছে।

 

 

এস.এস.সি এবং এইচ.এস.সি পরীক্ষা ২০২১ যেভাবে নেওয়া হবে (সম্ভাব্য তারিখ)moedu.gov.bd/v.bd

 

 

এসএসসি এবং এইচএসসি এর চূড়ান্ত সিদ্ধান্ত

গত বছর এসএসসি পরীক্ষা হয়েছিল এবং করোনার কারণে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি এবং পরবর্তীতে অটো পাস দেওয়া। প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি এবং এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। করো না পরিস্থিতির কারণে গত দু’বছর যাবৎ এইচএসসি পরীক্ষা ঠিক সময় সম্ভব হচ্ছে না। তবে এবার আর অটো পাস দিতে চাইনা শিক্ষা মন্ত্রণালয় এমনটাই জানা যায় সূত্র গুলো থেকে। শিক্ষাবোর্ড গুলো অটো পাস দেওয়ার বিপক্ষে।

এইচ এস সি ২০২১ ফরম ফিলআপ-(সকল বোর্ড) পিডিএফ ডাউনলোড

শিক্ষা মন্ত্রী দীপু মনি ১১ টায় একটি ভার্চুয়াল সম্মেলনের মাধ্যমে এসএসসি এবং এইচএসসি বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। ভার্চুয়াল সম্মেলনটি সরাসরি আমাদের ওয়েবসাইট থেকে আপনি দেখতে পারেন। সর্বপ্রথম আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি এসএসসি এবং এইচএসসির আজকের সিদ্ধান্তের সর্বশেষ খবর টি পেয়ে যাবেন। সে ক্ষেত্রে আপনি আমাদের ওয়েবসাইটে আপনার ইমেইল এড্রেস দিয়ে সাবমিট করে রাখতে পারেন। সিদ্ধান্ত হওয়ার সাথে সাথে আপনার ইমেইলে নোটিফিকেশন চলে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button