FoodInformation

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার – পৃথিবীর সেরা ১০টি খাবার ২০২২

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার: পৃথিবীতে এমন কিছু কিছু খাবার আছে যেগুলো দেশভিত্তিক নয় বরং পুরো পৃথিবীতে জনপ্রিয় খাবার । পুরো পৃথিবী জুড়ে এই খাবারগুলোর অনেক চাহিদা রয়েছে যার জন্য এই খাবারগুলো পৃথিবীতে এত জনপ্রিয় হয়ে উঠেছে । আমাদের আজকের এই প্রতিবেদনটিতে আপনাদেরকে জানাবো পৃথিবীর জনপ্রিয় দশটি খাবার সম্পর্কে ।

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার ২০২২

১. ফ্রাইড চিকেন

পৃথিবীর জনপ্রিয় দশটি খাবারের মধ্যে ফ্রাইড চিকেন অন্যতম । এই খাবারটি সব বয়সের মানুষেরই অনেক পছন্দের । এই খাবারটি পৃথিবীর যত রকমের রেস্টুরেন্ট আছে প্রায় সব রেস্টুরেন্টেরই কমন খাবার । এই ফ্রাইড চিকেন এর একটা কমন ব্র্যান্ড আছে , যে ব্র্যান্ডের ফ্রাইড চিকেন বিশ্ব বিখ্যাত এবং সকলের অনেক পছন্দের । এই বিশ্ব বিখ্যাত ফ্রাইড চিকেন ব্র্যান্ডের নাম হল “কেএফসি ( KFC )” ।

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার ২০২২

এটি তৈরি করতে এই ব্র্যান্ডটি আলাদা কিছু মসলা ব্যবহার করে যার জন্য এটি এত জনপ্রিয় এবং এটি ফ্রেন্স ফ্রাই সাথে পরিবেশন করা হয় । এছাড়া বাড়ির কিছু সাধারন মসলা দিয়েও এই ফ্রাইড চিকেন বানানো যায় ।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খাবার কোনগুলো

২. বার্গার

বার্গার হলো পৃথিবীর দশটি জনপ্রিয় খাবারের মধ্যে একটি । বার্গার এমন একটি খাবার যা খুব সহজলভ্য এবং সব রেস্টুরেন্টে পাওয়া যায় । এটি দেখতে গোলাকার । উপরে এবং নিচে দুটি গোল আকৃতির পাউরুটি থাকে এবং ভেতরে মসলা ওয়ালা মাংসের কিমা , মেয়োনিজ , চিজ , গোল করে কাটা টমেটোর টুকরো এবং লেটুস পাতা । এই খাবারটি ছোট ক্ষুধা নিবারণের জন্য পুরা পৃথিবীর অন্যতম একটি জনপ্রিয় খাবার ।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খাবার কোনগুলো

মার্কিন একটি ফাস্ট ফুড কোম্পানি আছে , নাম হচ্ছে ” ম্যাকডোনাল্ড “। এই কোম্পানিটি ৭০ টিরও বেশি বার্গার বিক্রি করেন পার সেকেন্ড । তাহলে একবার ভাবুন সারাবিশ্বে প্রতি সেকেন্ড কত প্রকার বার্গার বিক্রি হয় ।

Top 10 Popular Foods of Bangladesh – Popular Foods of Bangladesh

জনপ্রিয় ১০টি খাবার

৩. ফ্রেঞ্চ ফ্রাই

বার্গার , চিকেন ফ্রাই এর মত ফ্রেঞ্চ ফ্রাই ও পৃথিবীর দশটি জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম । আলু দিয়ে তৈরি এই ফ্রেন্স ফ্রাই প্রায় সকল রেস্টুরেন্টে বিদ্যমান । বিভিন্ন বড় বড় রেস্টুরেন্টে অন্যান্য খাবারের সাথে এই ফ্রেন্স ফ্রাই পরিবেশন করা হয় । টমেটো সস , চিলি সস, মেয়োনিজ দিয়ে ফ্রেঞ্চ ফ্রাই খেতে অনেক সুস্বাদু ।

জনপ্রিয় ১০টি খাবার

ফ্রেন্স ফ্রাই প্রস্তুত করতে প্রথমে লম্বা আলুকে লম্বালম্বিভাবে ফালি ফালি করে কেটে নিতে হয় । এরপর লম্বা ফালি করে কাটা আলু গুলোকে ঠান্ডা পানিতে ভিজিয়ে ধুয়ে নিতে হয় । ধুয়ে নেওয়ার পর আলু গুলোকে হালকা সিদ্ধ করে নিতে হবে । সিদ্ধ করে পানি ঝরিয়ে আলুগুলো ঝরঝরে হয়ে গেলে ডুব  তেলে ভাজতে হবে । সঠিকভাবে ভাজা হয়ে গেলে আলুর তৈরি ফ্রেঞ্চ ফ্রাই গুলো খেতে অনেক ক্রিসপি লাগবে ।

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার

৪. মেয়োনিজ

সারা পৃথিবীতে যত রকমের সস আছে তার মধ্যে সবথেকে উচ্চতর গুণাগুণ সম্পন্ন সস হল মেয়োনিজ । বিশ্বের যত রকমের রেস্টুরেন্ট ফাস্টফুডের দোকান আছে প্রায় সবখানেই এই ঘন সস পাওয়া যায় । তাই পৃথিবীর জনপ্রিয় দশটি খাবারের মধ্যে এটি এসেছে ।  এই মেয়োনিজ তৈরিতে ডিমের কুসুম , লবণ , চিনি , লেবুর রস বা ভিনেগার , অলিভ অয়েল এবং প্রয়োজনমতো গরম পানি লাগে । ডিমের কুসুম , লবণ , চিনি , লেবুর রস , এগুলো একসাথে প্রথমে ইলেকট্রিক বিটার অথবা মিক্সার গ্রাইন্ডার দিয়ে ব্লেন্ড করে নিতে হয় ।

পৃথিবীর জনপ্রিয় ১০টি খাবার

এরপর মিশ্রণটিতে ফোটা ফোটা তেল মিশিয়ে নিতে হয় । প্রয়োজন অনুযায়ী পানি দিতে পারেন এবং এটিকে বিটার দিয়ে বিট করে নিতে হবে । মিশ্রণটি যখন ঘন হয়ে যাবে তখনই বুঝে নিবেন যে মেয়োনিজ তৈরি হয়ে গেছে । এই মেয়োনিজটি বার্গার বা স্যান্ডউইচের সাথে খেতে অনেক ভালো লাগে ।

Food Offers In RAJSHAHI

পৃথিবীর সেরা ১০টি খাবার ২০২২

৫. মিল্ক শেক

ছোট বাচ্চা এবং মধ্য বয়সী ছেলেমেয়েদের মিল্ক শেক অনেক পছন্দ । পৃথিবীর প্রায় সব দেশেই এই মিল্ক শেকটি অনেক জনপ্রিয় । মিল্কশেক অনেক ধরনের হয়ে থাকে । যেমন বানানা মিল্কশেক অ্যাপেল মিল্কশেক চকলেট মিল্কশেক স্ট্রবেরি মিল্কশেক ইত্যাদি আরো অনেক কোয়ালিটির মিল্কশেক তৈরি হয় গোটা বিশ্বে ।

পৃথিবীর সেরা ১০টি খাবার ২০২২

সারা পৃথিবীর জনপ্রিয় দশ রকমের খাবারের মধ্যে এটি অন্যতম । আপনারা চাইলে বাড়িতে মিক্সার গ্রাইন্ডার এর মাধ্যমে বিভিন্ন ধরনের ফল দিয়ে মিল্কশেক তৈরি করতে পারেন ।

পৃথিবীর জনপ্রিয় খাবার ২০২২

৬. পপকর্ন

বিশ্বে ” পপকর্ন ” অতি সুপরিচিত একটি খাবারের নাম । পপকন মানে হচ্ছে ভুট্টার খই । সারা পৃথিবীতে যত রকমের সিনেমা হল / বড় বড় মাল্টিপ্লেক্স আছে সব জায়গাতেই মুভি দেখতে দেখতে খাওয়ার জন্য এই পপকর্ন ব্যবহার করা হয় । পৃথিবীর দশটি জনপ্রিয় খাবার যদি হিসাব করা হয় তাহলে পপকর্ণ তাদের মধ্যে একটি হবে ।

পৃথিবীর জনপ্রিয় খাবার ২০২২

সারাদেশে এমনি রাস্তাতে ঠেলাগাড়িতে পপকর্ন এর প্যাকেট করে বিক্রি করা হয় । আমরা বাড়িতে অনেকেই পপকর্ন রাখি কারণ মুভি দেখতে দেখতে পপকন খাওয়ার অন্য রকম একটা মজা ।

জনপ্রিয় ১০টি খাবার ২০২২

৭. চিপস

চিপস এমন এক ধরনের খাবারের নাম যার সব দেশেই অনেক চাহিদা । ছোট-বড় বয়স্ক সব  বয়সের মানুষেরই এই চিপস অনেক পছন্দ । আলু দিয়ে তৈরি চিপস পৃথিবী বিখ্যাত এবং অনেক জনপ্রিয় । খাই খাই ক্ষুধা মেটানোর জন্য এটা এমন একটা খাবার যা ভাষায় প্রকাশ করার মতো না ।

জনপ্রিয় ১০টি খাবার ২০২২

পৃথিবীতে যত রকমের দোকান আছে সব দোকানে বিক্রির জন্য চিপস থাকেই । পৃথিবীতে জনপ্রিয় যত রকমের খাবার আছে তার মধ্যে চিপস সেরা ।

পৃথিবীর সেরা ১০টি খাবার

৮. আইসক্রিম

গরমকালে শরীরকে শীতল করার জন্য পৃথিবীতে জনপ্রিয় একটি খাবার হচ্ছে আইসক্রিম । আইসক্রিমের কথা শুনলেই খেতে ইচ্ছা করে ।

পৃথিবীর সেরা ১০টি খাবার

সারা বিশ্বে বিভিন্ন ধরনের আইসক্রিম পাওয়া যায় । ভিন্ন ভিন্ন ফ্লেভারের আইসক্রিম , আইসক্রিম খাওয়ার প্রবণতাকে আরো বাড়িয়ে দেয় । যেকোনো ধরনের দোকান , বড় বড় রেস্টুরেন্ট / হোটেলে আইসক্রিম পাওয়া যায় ।

১০টি জনপ্রিয় খাবার

৯. নুডুলস

লম্বা লম্বা অথবা প্যাঁচানো প্যাঁচানো একটা খাবার সারা পৃথিবীতে অধিক জনপ্রিয় আর তা হচ্ছে নুডুলস । নুডুলস অন্যান্য যত জনপ্রিয় খাবার আছে পৃথিবীতে তারমধ্যে অধিক অধিক জনপ্রিয় । বিশ্বের বিভিন্ন ধরনের রেস্টুরেন্টে নুডুলস একটি কমন খাবার এবং সেখানে এক রকমের নয় নানান রকমের নুডুলস তৈরি হয় ।

১০টি জনপ্রিয় খাবার

আবার ইনস্ট্যান্ট নুডুলস কিনতে পাওয়া যায় যেটা রান্না করতে লাগে মাত্র ২ মিনিট এবং খেতে অনেক মজা । স্ট্রীট ফুডের দোকানেও নুডুলস পাওয়া যায় খুব সহজে । এটা অনেক সহজলভ্য একটি খাবার । পৃথিবীর জনপ্রিয় দশটি খাবারের নাম বলা হলে এটা শীর্ষে থাকবে ।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ১০টি খাবার ২০২২

১০. নাচোস

” নাচোস ” হলো এক ধরনের চিপস । এই খাবারটি ও বিশ্বের জনপ্রিয় দশটি খাবারের মধ্যে একটি । এই খাবারটি আপনি যে কোন রেস্টুরেন্টে  পেয়ে যাবেন । প্রস্তুত প্রণালীঃ ভুট্টার আটা , ময়দা , পনির , কাঁচামরিচ কুচি , লবণ ,ও মাখন একত্রে মিশিয়ে নিতে হবে ।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ১০টি খাবার ২০২২ময়দাটি পানি দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে । এরপর ময়দাটি আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে । আধাঘন্টা পর মেখে নেওয়া ময়দা টি খামির করে বড় আকারের পাতলা রুটি বেলতে হবে । বেলা রুটিটিকে ত্রিকোণ আকৃতিতে কেটে হালকা আঁচে ডুবো তেলে ভাজতে হবে । একটু বাদামী বর্ণের হয়ে আসলে তৈরি হয়ে যাবে মুচমুচে নাচোস ।

পৃথিবীজুড়ে জনপ্রিয় এই দশটি খাবার মানুষের অধিক পছন্দ হওয়ার কারণেই বিশ্বের সেরা দশটি খাবারের মধ্যে এদের নাম এসেছে । এই খাবারগুলো সব বয়সের মানুষেরই অনেক পছন্দ এবং যেকোনো সময় যেকোনো জায়গায় পাওয়া যায় । রেস্টুরেন্ট বলেন , হোটেল বলেন অথবা স্ট্রিটফুড এর দোকানে বলেন সব জায়গাতেই এই খাবার গুলো দেখা যায় । তাই পৃথিবীজুড়ে এই খাবারগুলোর এত চাহিদা ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button